শ্রী শ্রী ঠাকুর অনুকূলচন্দ্ৰ এক বিস্ময়কর মাহামানব

আন্তর্জাতিক প্রতিবেদক :

বঙ্গবন্ধু রিচার্জ অ্যান্ড কালচার ফাউন্ডেশন এবং ভারতের ময়নাগর এর রাজা ডঃ সিদ্ধার্থ বাহু বলীন্দ্ৰ এর আমন্ত্রণে মৈত্রী বন্ধনে ভারত-বাংলাদেশ শীর্ষক সম্মেলনে অংশ গ্রহণের উদ্দেশ্যে ভারত ভ্রমণ কালে ১৬/০৪/ ২০২২ইং তারিখে আমরা বাংলাদেশের প্রতিনিধি দল ঘাটাল সৎসঙ্গ বিহার পরিদর্শন করি। সেখানে আমাদের উষ্ণ অভ্যর্থনা জানান সৎসঙ্গ বিহার এর প্রতিনিধি স্যার বজ্র গোপাল গুরু এবং মিস্টার অশ্চিনী কাজলি। আমাদের সাথে ছিলেন প্রফেসর গোবিন্দ প্রসার কর এবং স্যার বজ্র গোপাল গুরু আমাদের শ্রী ঠাকুর কুল চন্দ্রের দুটো মহা মূল্যবান গ্রন্থ উপহার দেন।
শ্রী শ্রী ঠাকুর অনুকূলচন্দ্র এর মহা মূল্যবান গ্রন্থ সত্যানুসরণ এবং ইসলাম প্রসঙ্গে পরে আমি বিস্ময় অভিভূত হয়েছি
সত্যানুসরণ সে এক বিশাল দর্শনশাস্ত্র। পুরো গ্রন্থে রয়েছে স্মরণীয় শিক্ষণীয় বাণী। অপরের মঙ্গল কামনায় নিজ মঙ্গলের প্রতিশ্রুতি। নিষ্ঠা রেখো কিন্তু গোড়া হয়ো না। সাধু সেজনা সাধু হতে চেষ্টা করো কোন মহাপুরুষের সাথে তোমার নিজের তুলনা করো না কিন্তু সর্বদা তার অনুসরণ করো।
অপরদিকে ইসলাম প্রসঙ্গে গ্রন্থে শ্রী শ্রী ঠাকুর অনুকূল চন্দ্র পবিত্র কোরআন ও হাদিসের উদ্ধৃতি দিয়েছেন এমনকি পবিত্র গীতার উদ্ধৃতি দিয়েছেন। যেগুলো জ্ঞানের আলো প্রজ্বলিত এই দুটো গন্ধে সবার জন্য এগুলো বিস্তারিত আলোচনার বিষয় নেগেটিভ কিছুই নেই।
আরো বিস্ময়কর যে ভারতবর্ষে এই মহামানবের মাতৃভূমি বাংলাদেশের পাবনা জেলা হেমায়েতপুরে ভারতের প্রখ্যাত উপন্যাসিক সাংবাদিক ও গবেষক সুকুমার মন্ডল শ্রী শ্রী ঠাকুর অনুকূলচন্দ্র কে নিয়ে ব্যাপক গবেষণা চালিয়ে যাচ্ছে সকল ধর্ম ও প্রজন্মের জন্য এগুলো জরুলি আমি সংশ্লিষ্ট সকলের সাফল্য কামনা করি।