সাইপানে গিয়ে প্রবাসী প্রতারনার শিকার : কাটছে মানবেতর জীবন

স্টাফ রিপোর্টার :

 লোভনীয় বেতন ও স্থায়ী করনের আশ্বাসের  প্রস্তাবে দালালের মাধুমে  রাজী হয়ে সাইপানে গিয়ে মানবেতর জীবন যাপন করছে শরীয়তপুর জেলার সখিপুর থানার চরভাগা গ্রামের নুরুল ইসলাম বকাউলের  ছেলে শাহাদাত হোসেন তানিম ।  একই জেলার পার্শ্ববর্তী ভেদরগঞ্জ উপজেলার রামভদ্রপুর গ্রামের কবির বকস শিকদারের ছেলে হাবিবুর রহমানের মাধ্যমে শাহাদাত হোসেন তানিম ১০ লক্ষ টাকার বিনিময়ে ৫ বছর পূর্বে সাইপানে যান , চুক্তি অনুযায়ী কোন কাজই করে নাই হাবিবুর রহমান চুক্তি ছিল ভাল বেতনে চাকরি ও সাইপানের নাগরিকত্ব  পাইয়ে দেওয়া কিন্তু কোনটাই করে নাই দালাল হাবিবুর রহমান । হাবিবুর রহমান  নিজেও ঐ দেশে বসবাস করেন । কোন চুক্তি বাস্তবায়ন না হওয়ায় শাহাদাত হোসেনের পরিবার হাবিবুর রহমানের বাড়িতে গিয়ে পরিবারের সদস্যদের অবগত করেন  কিন্তু হাবিবুর রহমানের পরিবার কোন সমাধান না করে উল্টো শাহাদাত হোসেনের পরিবারকে প্রান নাশের হুমকি ও ভয় ভীতি দেখায় ।

কোন প্রতিকার না পেয়ে শাহাদাত হোসেন তানিম বাধ্য হয়ে এই বছরের সেপ্টেম্বর ২০২০ ইং মাসে প্যাসিফিক আম্বসম্যান ফর হিউমালিটেরিয়াল’ল (সাইপেন ) এর মাধ্যমে হাবিবুর রহমানের বিরুদ্ধে শ্রম পাচার অপব্যবহারের মামলা দায়ের করেন ।

হাবিবুর রহমানের পরিবারের পক্ষ থেকে ভয় ভীতি ও প্রাননাশের হুমকি দেবার কারণে  শাহাদাত হোসেন তানিমের পিতা নুরুল ইসলাম বকাউল সখিপুর থানায় একটি জিডি করেন যার নং ৫১২ , তাং ১৪/১২/২০ ইং ।

সাইপান থেকে ফোনে শাহাদাত হোসেন তানিম জানান , বাংলাদেশ থেকে আরো ১২/১৪ জনকে সাইপানে এনে প্রতারনা  করে পালিয়েছে তারাও এখন মানবেতর জীবন যাপন করছে ।