শিশুদের নৈতিকতা শিক্ষার বিকল্প নেই – শ. ম. রেজাউল করিম এমপি

পিরোজপুর প্রতিনিধিঃ

মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী শ. ম. রেজাউল করিম এমপি বলেছেন, আমাদের শিশুদের যোগ্য নাগরিক হিসেবে গড়ে তুলতে হলে, দেশপ্রেমে উদ্ভুদ্ধ করতে হলে নৈতিকতার শিক্ষা দেয়ার কোন বিকল্প নাই। নীতিহীন এবং মূল্যবোধহীন শিক্ষার সার্টিফিকেট চাকুরি দিতে পারে কিন্তু প্রকৃত মানুষ দিতে পারে না।
মন্ত্রী শনিবার (২৭জুন) ধর্ম বিষয়ক মন্ত্রনালয়ের হিন্দু ধর্মীয় কল্যাণ ট্রাষ্ট এর আয়োজনে মন্দিরভিত্তিক শিশু ও গণশিক্ষা কার্যক্রমের পিরোজপুর জেলার অনলাইন কর্মশালায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত হয়ে উদ্বোধনী ভাষণে একথা বলেন।
পিরোজপুরের জেলা প্রশাসক আবু আলী মোঃ সাজ্জাদ হোসেন এর সভাপতিত্বে অনুষ্ঠিত এ কর্মশালায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন ধর্মমন্ত্রনালয়ের সচিব মোঃ নূরুল ইসলাম। এছাড়া অনলাইনের মাধ্যমে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন মন্ত্রনালয়ের অতিরিক্ত সচিব রনজিৎ কুমার দাস, অতিরিক্ত সচিব মোয়াজ্জেম হোসেন, উপ-সচিব সৌরেন্দ্র নাথ দাস, অতিরিক্ত জেলা প্রশাসক রাজস্ব ঝুমুর বালা, সদর উপজেলা নির্বাহী অফিসার বশির আহমেদ, পিরোজপুর প্রেস ক্লাব সভাপতি মুনিরুজ্জামান নাসিম, মুক্তিযোদ্ধা গৌতম চৌধুরী, জেলা পূজা উদযাপন পরিষদের সভাপতি বিমল কুমার মন্ডল, হিন্দু ধর্মীয় কল্যাণ ট্রাস্ট্রের বরিশালের ট্রাস্ট্রি সুরঞ্জিত দত্ত লিটু, সিনিয়র সাংবাদিক মাহমুদ হোসেন।
মানবিক মূল্যবোধ ও নৈতিকতা সম্পন্ন জাতি গটনে মন্দিরভিত্তিক শিক্ষা ও গণশিক্ষা কার্যক্রম শীর্ষক প্রকল্পের ভূমিকা নিয়ে আয়োজিত এ কর্মশালায় মন্ত্রী আরো বলেন আমাদের জীবনটা অতি সংক্ষিপ্ত। ইচ্ছো করলেই নির্ধারিত সময়ের বাইরে এক মুহুর্তও থাকার সুযোগ নাই। আমাদের মানবতার কল্যাণে নিয়োজিত হতে হবে। নৈতিকতা ও মূল্যবোধের শিক্ষায় আমরা পিছিয়ে রয়েছি। আধুনিকতার নামে সভ্যতা, মানবিকতা ধ্বংস হচ্ছে কিনা তা ভেবে দেখতে হবে। তিনি বলেন আমি সবসময় বলে থাকি যে- আসুন আমরা সবাই মিলে
বিনিয়োগ করি সন্তানে। পরিবারই হচ্ছে সন্তানকে আদর্শ শিক্ষায় শিক্ষিত করে গড়ে তোলার উপযুক্ত স্থান। আমরা আমাদের সন্তানদের ধর্মের মূল কথায় উজ্জিবিত করি। মন্ত্রী এ সময় বলেন যে, মাননীয় প্রধানমন্ত্রীর বিরামহীন ও গতিশীল নেতৃত্বে আমরা মহামারী করোনা মোকাবেলা করে যাচ্ছি। এই করোনা কালে দেশের কোটি কোটি মানুষকে বিভিন্ন ধরনের সহায়তা দেয়া হয়েছে প্রধানমন্ত্রীর নির্দেশে। এ দেশে কোন মানুষ অনাহারে থাকবে না এবং সেই ব্যবস্থাই করেছেন প্রধানমন্ত্রী। মন্ত্রী মন্দিরভিত্তিক শিক্ষার ক্ষেত্রে বিরাজমান কিছু সমস্যা সমাধানে আশ্বাস দিয়ে বলেন এই কার্যক্রমকে আরো গতিশীল করতে কেন্দ্র শিক্ষকদের যথেষ্ট আন্তরিকতার সাথে শিশুদের মানবিক মূল্যবোধ ও নৈতিকতা শিক্ষা দিতে হবে।