দুই মাসের শিশু ফাইয়াজের হৃদযন্ত্রে ছিদ্র, বাঁচাতে দরকার সাড়ে চার লাখ টাকা

ফরিদপুর জেলা সংবাদদাতা :

মাত্র দুই মাসের শিশু ফাইয়াজুল হকের হৃদযন্ত্রে ছিদ্র ধরা পড়েছে। তাঁকে বাঁচাতে হলে প্রয়োজন ব্যয়বহুল চিকিৎসা। কিন্তু দরিদ্র বাবা-মায়ের পক্ষে এই বিপুল ব্যয় ভার বহন করা সম্ভব নয়। ফলে জন্মের পরপরই অনিশ্চিত হয়ে উঠেছে এই ফুটফুটে নিস্পাপ শিশুর বেঁচে থাকার সম্ভাবনা। এ অবস্থায় তাঁর পরিবারের পক্ষ হতে বিত্তবানদের নিকট সাহায্য সহযোগীতার জন্য সবিনয় অনুরোধ জানানো হয়েছে।
ফাইয়াজুল হক ফাইয়াজের বাড়ি সদর উপজেলার গেরদা ইউনিয়নের জোয়াইড় গ্রামে। তাঁর পিতা মোঃ ফজলুল হক একটি বেসরকারী কলেজে (আলহাজ¦ আব্দুল খালেক ডিগ্রি কলেজ) এমএলএসএসের চাকরী করেন। ফাইয়াজ ছাড়াও তার  তিন বছরের আরো একটি ছেলে সন্তান রয়েছে। ফজলুল হক বলেন, গত ১৮ জুলাই ফরিদপুরের একটি হাসপাতালে তার দ্বিতীয় ছেলে ফাইয়াজের জন্ম হয়। জন্মের এক সপ্তাহ পরে হঠাৎ একদিন সে তার একটি পা সোজা করতে পারছিল না। তখন শিশু বিশেষজ্ঞ ডা. আব্দুলাহিস সায়াদের নিকট দেখালে তিনি ইকো পরীক্ষা করাতে বলেন। এরপরই হৃদযন্ত্রে ছিদ্র থাকার বিষয়টি ধরা পড়ে।
ফরিদপুরের এই শিশু বিশেষজ্ঞের পরামর্শে ফাইয়াজকে এরপর ঢাকায় নিয়ে ল্যাবএইড কার্ডিয়াকের চিকিৎসক ব্রিগেঃ জেনাঃ (প্রফেসর) নুরুন্নাহার ফাতেমার কাছে দেখানো হয়। সেখানে বিভিন্ন পরীক্ষা-নিরীক্ষা করে দেখা গেছে, ফাইয়াজের হৃদযন্ত্র ছিদ্র হওয়ায় সেখান হতে রক্ত পড়ছে ফুসফুসে। তিনিও একমাসের ওষুধের ব্যবস্থাপত্র দিয়ে দ্রæতই অপারেশনের পরামর্শ দেন। অন্যথায় তার চরম ক্ষতি হয়ে যাবে বলে জানান।
ফজলুল হক জানান, ল্যাবএইডের ওই চিকিৎসক ছাড়াও তিনি ঢাকার শিশু হাসপাতাল, হার্ট ফাউন্ডেশন ও পিজির পরিচিত ডাক্তারদের সাথে যোগাযোগ করেন। এরমধ্যে ল্যাবএইডে অপারেশনের জন্য প্রায় সাড়ে চার লাখ টাকা দরকার। আর হার্ট ফাউন্ডেশনে বিশেষ প্যাকেজে এই অপারেশন করাতে আনুষঙ্গিক খরচসহ তিন লক্ষাধিক টাক খরচ হবে।
সময়মতো অপারেশন করাতে না পারলে আর বাঁচানো সম্ভব হবে না মাত্র ২ মাসের এই শিশু ফাইয়াজকে। কিন্তু দরিদ্র মাবাবার পক্ষে এতো টাকা জোগাড়ের কোনই উপায় নেই। জমিজিরাতও নেই যে তা বিক্রি করে টাকা জোগাড় করবেন। এই দুর্ভাবনায় অনিশ্চিত দিন কাটছে তার হতদরিদ্র মা বাবার। শিশু সন্তানকে বাঁচিয়ে তোলার জন্য তারা কান্নাজড়িত কন্ঠে হৃদয়বান মানুষদের প্রতি সাহায্য সহযোগীতার আকুল আবেদন জানিয়েছেন । শিশু ফাইয়াজকে সাহায্যের জন্য অগ্রনী ব্যাংকের ফরিদপুর শাখায় চলতি হিসাব নং- ০২০০০০০৯২৯৫৪১।