চাঁদপুরে শোল্লা স্কুল এন্ড কলেজসহ নতুন ১৮টি শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্ত

এমরান হোসেন লিটন:

এক হাজার ৬৩৩টি শিক্ষাপ্রতিষ্ঠানকে নতুনভাবে এমপিওভুক্তি করে প্রজ্ঞাপন জারি করেছে শিক্ষা মন্ত্রণালয়। পাঁচ স্তরে এসব শিক্ষাপ্রতিষ্ঠানকে এমপিওভুক্তির কোড যুক্ত করে তালিকা প্রকাশ করা হয়েছে।

২৯ এপ্রিল বুধবার রাষ্ট্রপতির আদেশক্রমে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের উপসচিব মো. কামরুল হাসান সাক্ষরিত আলাদা আলাদা প্রজ্ঞাপন জারি করা হয়েছে।

চাঁদপুরের ৮ উপজেলায় ১৮ টি স্কুল-কলেজ এমপিওভুক্ত করা হয়েছে। জেলার এমপিওভুক্ত প্রতিষ্ঠানগুলো হলো-

জেলার উচ্চ মাধ্যমিক কলেজ এমপিওভুক্ত করা হয়েছে ২ টি-কচুয়ার মনসুরউদ্দিন মহিলা কলেজ,মতলবের নাউরি আদর্শ কলেজ।

জেলার স্কুল এন্ড কলেজ মধ্যে রয়েছে ৩ টি- চাঁদপুর সদরের আল আমিন একাডেমী স্কুল এন্ড কলেজ,কচুয়ায় চাঁদপুর এম.এ.খালেক মেমোরিয়াল স্কুল এন্ড কলেজ,ফরিদগঞ্জের শোল্লা হাই স্কুল এন্ড কলেজ।

জেলার হাই স্কুলের মধ্যে রয়েছে ৬ টি- চাঁদপুর সদরের রাজরাজেস্বর ওমর আলী হাই স্কুল,হাইমচরের ঈশানবালা এম জে এস হাই স্কুল,ফরিদগঞ্জের শাশিআলি হাই স্কুল,শাহরাস্তি ফটিকছড়ি এস এ গার্লস হাই স্কুল,মতলব দক্ষিণের লামচার হাই স্কুল,পায়েলি কাদের বক্স মেমোরিয়াল হাই স্কুল।

জেলার নিম্ন মাধ্যমিক বিদ্যালয়ের মধ্যে রয়েছে ৭ টি-হাজীগঞ্জের বোরখাল আদর্শ হাই স্কুল,ফরিদগঞ্জের আদর্শ একাডেমী ফরিদগঞ্জ,পূর্ব বাড়ালী শাহজাহান কবির জুনিয়র হাই স্কুল,মডেল একাডেমী দেইচর,হাজী মোহাম্মদ সেলিম হাই স্কুল,মতলব দক্ষিণের ডিঙ্গাভাঙ্গা হাই স্কুল,আলহাজ্ব তাফাজ্জল হোসেন ঢালি হাই স্কুল।

জানা গেছে, প্রতিষ্ঠানের কোড দেয়া সম্পন্ন হওয়ার পর শিক্ষক-কর্মচারীদের কোড দেয়া শুরু হবে। এ প্রক্রিয়াও দ্রুত শেষ করা হবে। চলতি অর্থবছরের মধ্যেই শিক্ষক-কর্মচারীরা তাদের বেতন পাবেন।

প্রজ্ঞাপনে যেসব শর্ত দেয়া হয় সেগুলোর মধ্যে রয়েছে- বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠান (স্কুল ও কলেজ) জনবল কাঠামো ও এমপিও নীতিমালা-২০১৮ অনুযায়ী শিক্ষক-কর্মচারীদের বেতন-ভাতাদি প্রাপ্য হবেন। তবে শিক্ষক-কর্মচারীদের যোগ্যতা ও অভিজ্ঞতা নিয়োগ পরিপত্র জনবল কাঠামো ও এমপিও নীতিমালা অনুযায়ী প্রযোজ্য হবে।

যে সকল শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্ত হয়েছে তাদের মধ্যে কোনো শিক্ষাপ্রতিষ্ঠান নীতিমালা অনুযায়ী যোগ্যতা বজায় রাখতে ব্যর্থ হলে সে প্রতিষ্ঠানের এমপিও স্থগিত করা হবে। শিক্ষক-কর্মচারীদের বেতন ভাতাদি ১ জুলাই, ২০১৯ থেকে কার্যকর হবে।