কৃষক বাচলে দেশ বাচবে তাই সরকার কৃষিখাতকে সর্বোচ্চ গুরুত্ব দিচ্ছে – মৎস্য ও প্রানিসম্পদ মন্ত্রী

পিরোজপুর প্রতিনিধিঃ

মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী শ ম রেজাউল করিম (এমপি) বলেছেন, মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা মনে করেন কৃষক বাচলে দেশ বাচবে তাই বর্তমান কৃষিবান্ধব সরকার কৃষিখাতকে সর্বোচ্চ গুরুত্ব দিচ্ছে। ভর্তুকি দিয়ে কৃষকদের বিনামূল্যে সার, বীজ, কিটনাশকসহ মূল্যবান কৃষি যন্ত্রপাতি দিচ্ছেন। কৃষকদের জন্য ১০ টাকায় ব্যাংক একাউন্টের ব্যাবস্থা করেছেন। সার, বীজ ও বিদ্যুতের জন্য এখন আর কৃষককে গুলি খেতে হয়না অথচ বিএনপি-জামায়াত জোট সরকারের সময় কানসাটে কৃষককে গুলি করে হত্যা করা হয়েছিল।
মন্ত্রী রবিবার (২৬ জুলাই) সকালে পিরোজপুরের স্বরূপকাঠি উপজেলা কৃষি অফিসের উদ্যোগে কৃষকদের মাঝে বিনামূল্যে কৃষি যন্ত্রপাতি বিতরণ ও জাতীয় মৎস্য সপ্তাহ উপলক্ষে মাছের পোনা অবমুক্তকরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন।
এসময় মন্ত্রী আরও বলেন দেশীয় মাছের ঐতিহ্য ফিরিয়ে আনতে সরকার সর্বাত্মক চেষ্টা করে যাচ্ছে। মাছ রপ্তানিতে বিশে^ বাংলাদেশ দ্বিতীয় স্থান অর্জন করেছে। কৃষকদের পাশাপাশি জেলেদের জন্যও সরকার ভর্তুকি দিয়ে তাদের নানা ধরনের সহায়তা প্রদান করছে। বেকার যুবকদের আত্মনির্ভরশীল করে গড়ে তুলতে হবে। যুবকদের চাকরীর পেছনে না ঘুরে খামার-শিল্প গড়ার মধ্য দিয়ে উদ্যোক্তা হিসেবে স্বাবলম্বি হওয়ার আহ্বান জানান। এ লক্ষে জননেত্রী শেখ হাসিনার সরকার সহজ শর্তে ও জামানত বিহীন ঋন সুবিধা দিচ্ছেন।
উপজেলা নির্বাহী অফিসার মো. মোশারেফ হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তৃতা করেন পিরোজপুর কৃষি সম্প্রসারন অধিদফতরের উপপরিচালক কৃষিবিদ চিন্ময় রায়, উপজেলা পরিষদ চেয়ারম্যান আব্দুল হক, উপজেলা আওয়ামীলীগের সভাপতি আ.হামিদ, পৌরসভার মেয়র গোলাম কবির, ভাইস চেয়ারম্যান রনি দত্ত, ভাইস চেয়ারম্যান নার্গিস জাহান, কৃষক লীগ সভাপতি শশাঙ্ক রঞ্জন সমদ্দার, সাবেক মুক্তিযোদ্ধা কমান্ডার কাজী সাখাওয়াৎ হোসেন, আওয়ামীলীগ নেতা আব্দুস সালাম সিকদার, উপজেলা কৃষিসম্প্রসারন অফিসার চপল কৃষ্ণ নাথ প্রমুখ।
পরে মন্ত্রী কৃষকদের মাছে কৃষিযন্ত্রপাতি বিতরণ শেষে জাতীয় মৎস্য সপ্তাহ উপলক্ষে উপজেলা পরিষদ পুকুরে মাছের পোনা অবমুক্ত ও মুজিববর্ষ উপলক্ষে উপজেলা পরিষদ চত্বরে গাছের চারা রোপন করেন।